• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

ভৈরবে ব্যস্ত কামাররা চায়না পণ্যে ক্রেতাদের আগ্রহ

# মিলাদ হোসেন অপু :-
প্রতি বছরের ন্যায় কোরবানির ঈদ উপলক্ষ্যে ব্যস্ত সময় পাড় করছে কিশোরগঞ্জ ভৈরবের কামাররা। মাথার ঘাম পায়ে ফেলে বিরামহীন পরিশ্রম করে দা, ছুড়ি, বটি, তাসকাল, চাপাতিসহ বিভিন্ন লৌহা জাতীয় জিনিস তৈরি করছে। কিছু টাকা লাভের আশায় রাত-দিন ব্যস্ত সময় কাটছে তাদের। তবে দাম নিয়ে হতাশায় রয়েছে ভৈরব বাজারের কামাররা।
কামাররা জানান, করোনা ভাইরাসের প্রভাব কাটিয়ে উঠতে না উঠতেই রাশিয়া ইউক্রেন যুদ্ধে দেশে আবারও অর্থনৈতিক মন্দ দেখা দিয়েছে। জিনিস পত্রের দাম বৃদ্ধি পেয়েছে দিগুণ। অর্থনৈতিক মন্দার প্রভাব ফেলেছে দেশের সকল ধরণের ব্যবসায়। লোহা ও কয়লার প্রভাব পড়েছে কামার পাড়ায়। প্রতিবছর ঈদুল আযহার সপ্তাহ খানেক আগে বেচাবিক্রির ধুম লেগে যেত কিন্তু এ বছর এখনো ক্রেতাদের তেমন চাহিদা দেখা যাচ্ছে না। এই বছর বেচাবিক্রি কম থাকায় কাজ কমেছে কামারের দোকানে।
আজ বৃহস্পতিবার ২২ জুন ভৈরব শহরের রানী বাজার কামার পাড়া এলাকায় গিয়ে দেখা যায় কামাররা ব্যস্ত সময় পাড় করছে দা, ছুড়ি, বটি, তাসকাল, চাপাতি তৈরিতে। কথা হয় ওই এলাকার নৌকল ভৌমিক কর্মকার, হারাধন কর্মকার ও মনোরঞ্জন কর্মকারের সঙ্গে তিনি জানান, গত বছরের তুলনায় এবছর লোহার দাম বেড়েছে দিগুণ। সেই সাথে বেড়েছে কয়লার দামও। চায়না দা, ছুড়ি, বটি, তাসকাল, চাপাতির চাহিদা অনেক বেশি। এ বছর নতুন জিনিস ক্রেতারা না নিয়ে পুরাতন জিনিস শান/দাড় দিয়ে নিয়ে যাচ্ছে।
ব্যবসায়ী তোফাজ্জল, চাঁন মিয়া, ফাইজুল ইসলাম ও কাজি নিজাম উদ্দিন জানান, লোহার দাম গত বছর ছিল ৮০ টাকা এ বছর ১৮০ টাকা তাই জিনিস পত্রের দাম বেড়েছে। গত বছর দা বিক্র করতাম ৪ শত টাকা এ খরচ বিক্রি করতে হচ্ছে ৬/৭ শত টাকা। ক্রেতারা চায়না দা, ছুড়ি বেশি পছন্দ করে। অনেক আকর্ষনীয় ও ধারালো চায়না দা, ছুড়িগুলো। দামেও অনেক কম। চায়না ছুড়ি ১২০ টাকায় পাওয়া গেলেও কামারদের তৈরী ছুড়ি ২শ থেকে ২শ ৫০ টাকা। যদিও তাদের দাবী কামারদের তৈরী দা, ছুড়ি বেশি টেকশই হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *